পৃষ্ঠাসমূহ

১৩ এপ্রিল ২০১১

নিতীন বসু

ভারতীয় চলচ্চিত্রের প্রবাদপুরুষ নিতীন বসু ১৯৮৬ সালের ১৩ এপ্রিল (মতান্তরে ১৪ এপ্রিল) কলকাতায় মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন একাধারে পরিচালক, চিত্র নাট্যকার।
তার আদিনিবাস বাংলাদেশের ময়মনসিংহের জয়সিদ্ধিতে। তিনি জন্মগ্রহণ করেন ১৮৯৭ সালের ২৬ এপ্রিল কলকাতায়। তার বাবা হেমেন্দ্র মোহন বসু ছিলেন ব্যবসায়ী। ছোটবেলা থেকেই নিতীন ফটোগ্রাফিতে (আলোকচিত্র বিদ্যা) আকৃষ্ট ছিলেন। বাবার কাছে চলচ্চিত্রসংক্রান্ত বহু বিষয়ে বিশেষ করে ফটোগ্রাফিতে তার হাতেখড়ি। ১৯৩৫ সালে তার পরিচালনায়ই সর্বপ্রথম ভারতীয় চলচ্চিত্রের গানে নেপথ্যে কণ্ঠদান প্রথার শুরু। ক্যামেরার কাজ করার সঙ্গে সঙ্গে তিনি চিত্র পরিচালনাও শুরু করেন। তার পরিচালিত কুড়িটি ছবির মধ্যে চণ্ডীদাস, জীবনমরণ, দেশের মাটি, দিদি, কাশীনাথ উল্লেখযোগ্য।
নিতীন বসু ১৯২২ সালে ইংরেজি বিষয়ে প্রথম হয়ে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তী সময়ে বিএসসিতে ভর্তি হলেও পরীক্ষা দেননি। ১৯৪৬ সালে তিনি নিউ থিয়েটার্স ছেড়ে বোম্বের চিত্রজগতে যান। সেখানে প্রায় কুড়িটি ছবি করেন। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম পথিকৃত্ হিসেবে ১৯৭৮ সালে সে দেশের সরকার তাকে দাদা সাহেব ফালকে পুরস্কারে ভূষিত করেন।