পৃষ্ঠাসমূহ

১২ মে ২০১১

ফ্লোরেন্স নাইটিঙ্গেল

আধুনিক নার্সিং সেবার অগ্রদূত, লেখিকা ও পরিসংখ্যানবিদ ফ্লোরেন্স নাইটিঙ্গেল ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেন। ক্রিমিয়ার যুদ্ধে আহত সেনাদের সেবাদান করে তিনি নার্সিংকে এক স্বতন্ত্র বৈশিষ্ট্যে তুলে ধরেন। তাকে বলা হতো লেডি উইথ দ্য ল্যাম্প। লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে তিনি নার্সিংকে পেশা হিসেবে রূপ দেন ১৮৬০ সালে। এখন যারা এ পেশায় নতুন আসেন তারা ‘নাইটিঙ্গেল প্লেজ’ নামে একটি শপথ গ্রহণ করে তার প্রতি সম্মান জানান।
নাইটিঙ্গেল বিশ্বাস করতেন স্রষ্টা তাকে সেবিকা হওয়ার জন্য পাঠিয়েছেন। এ কারণে মা এবং বোনের তীব্র আপত্তি সত্ত্বেও এ পেশায় তিনি এসেছিলেন। তিনি শুধু একজন স্ত্রী কিংবা মা হিসেবে তার পরিচিতি সীমাবদ্ধ থাক—এটা মেনে নিতে পারেননি। পারিবারিক বাধা সত্ত্বেও কঠোর পরিশ্রম করে তিনি নার্সিংয়ে জ্ঞানার্জন করেন।
পরবর্তী সময়ে ফ্লোরেন্স ভারতের গ্রামীণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থার ওপর এক পরিসংখ্যান-নির্ভর গবেষণা চালিয়েছিলেন, যা ভারতে উন্নত স্বাস্থ্যসেবা বিধানে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৮৫৯ সালে তিনি রয়্যাল স্ট্যাটিসটিক্যাল সোসাইটির প্রথম সারির সদস্য নির্বাচিত হন। ১৯১০ সালের ১৩ আগস্ট লন্ডনের পার্ক লেনে তিনি মারা যান।